আজ বৃহস্পতিবার, ১লা অক্টোবর, ২০২০ ইং, ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ৪২ জন প্রবাসী সিআইপি

আমিরাত সংবাদ

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৭ সালের জন্য বিশ্বের বিভিন্ন দেশের ৪২ জন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীকে এনআরবি-সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেছে বাংলাদশ সরকার। এর মধ্যে বৈধ চ্যানেলে সর্বাধিক রেমিট্যান্স প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ৩৬ জন প্রবাসী এবং বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী ক্যাটাগরিতে ৬ জন প্রবাসী রয়েছেন।

৩ নভেম্বর সরকারি গেজেটে নির্বাচিত এনআরবি-সিআইপিদের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে অনাবাসী-সিআইপি নির্বাচিত করা হয়।

বিগত বেশ কয়েক বছরের মতো এবারও সবচেয়ে বেশি রেমিট্যান্সে পাঠিয়ে শীর্ষ এনআরবি-সিআইপি হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের আল হারামাইন পারফিউমস গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির। সিলেটের কৃতিসন্তান মাহতাবুর রহমান বাংলাদেশের এনআরবি ব্যাংকের চেয়ারম্যান ও প্রবাসীদের শীর্ষ সংগঠন এনআরবি-সিআইপি এসােসিয়েশনের সভাপতি।

বিগত কয়েক বছর ধারাবাহিকভাবে সংযুক্ত আরব আমিরাত সবোর্চ্চ সংখ্যক প্রবাসী সিআইপির স্থানটি দখলে রাখলেও এবার তা হাতছাড়া হয়েছে। এবার ওমানপ্রবাসীদের দখলে চলে যায় শীর্ষস্থান। ২০১৭ সালের জন্য ওমানের ১২ জন জন প্রবাসী সিআইপি নির্বাচিত হয়েছেন। সংযুক্ত আরব আমিরাত থেকে হয়েছেন ১১ জন।

 

নির্বাচিত সিআইপির তালিকা:
বৈধ চ্যানেলে সর্বাধিক রেমিট্যান্স প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে সংযুক্ত আরব আমিরাতপ্রবাসী মোহাম্মদ মাহতাবুর রহমান, ওলিউর রহমান, আবুল কালাম, মোহাম্মদ মাহবুব আলম, মোহাম্মদ ফরিদ আহমেদ, এ এইচ এম তাজুল ইসলাম, মোহাম্মদ আখতার হোসাইন, মোহাম্মদ আলী ও আব্দুল করিম।

ওমান থেকে এই ক্যাটাগরীতে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ ইয়াছিন চৌধুরী, মোহাম্মদ গোলাম কবির ভুইয়া, মোহা. মোছাদ্দেক চৌধুরী, মোহাম্মদ আশরাফুর রহমান, মোহাম্মদ আবু সাইদ, মো. রফিকুল আলম, মোহাম্মদ বাছা মিয়া, মোহাম্মদ জসিম উদ্দিন, মোহাম্মদ বেলাল, কাজী শফিকুল ইসলাম, মো. তৌফিকুজ্জামান ও মো. ইলিয়াস মিয়া।

 

এই ক্যাটাগরীতে নির্বাচিত বাকি এনআরবি-সিআইপিরা হলেন, যুক্তরাজ্যপ্রবাসী মোহাম্মদ আব্দুল করিম ও সায়ান জুবায়ের, রাশিয়াপ্রবাসী, এস এম পারভেজ তমাল ও খান আহেদুজ্জামান, কাতারপ্রবাসী মোহাম্মদ আবু তালেব, আব্দুল আজিজ খান ও আবদুল হক, অস্ট্রেলিয়াপ্রবাসী শহিদ হোসাইন জাহাঙ্গীর, কানাডাপ্রবাসী এম মনিরুজ জামান ও শাহনিমা জামান, হংকংপ্রবাসী তানভীর শাহরিয়ার গণি, জাপানপ্রবাসী কাজী সারওয়ার হাবীব, সংযুক্ত আরব আমিরাতপ্রবাসী জেড ইউ সাইদ, চীনপ্রবাসী মো. সেলিম মিয়া এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী নেহাল রয় রহিম ।

অন্যদিকে, বাংলাদেশি পণ্যের সর্বাধিক আমদানিকারক ক্যাটাগরিতে নির্বাচিত ছয় এনআরবি-সিআইপি হলেন— আমিরাত প্রবাসী মোহাম্মদ সেলিম ও নুরুল আলম, রাশিয়া প্রবাসী মো. ফিরোজুল আলম খান, কুয়েতপ্রবাসী আবুল কাসেম, মালয়েশিয়াপ্রবাসী মো. আখতার হোসাইন এবং যুক্তরাজ্যপ্রবাসী ফারজানা হোসাইন নিলা।

প্রবাসীদের শীর্ষ সংগঠন এনআরবি-সিআইপি এসােসিয়েশন’র সভাপতি মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির এবং মহাসচিব কাজী সারওয়ার হাবিব শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রবাসী সিআইপি মর্যাদা পাওয়া প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের।